ব্রাযিযলযা, ০৭ মুহাররাম ১৪৪৪ যহজরী ২২ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ ০৫ অগাস্ট ২০২২

প্রথম খুতবা

সূচনা

অতঃপর, অত্যন্ত জরুরী যে বিষয়ে প্রতি খুতবায় আমার নিজের এবং আপনাদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করি, তা হল... Then, in every sermon, the most important thing that I try is to draw mine and your attention to...

হে সম্মানিত মুসলিম ও মুসলিমা! আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার সম্মানিত কিতাব আল কুর'আন হচ্ছে মহাসত্য বানী। মুহাম্মাদ ﷺ এর আদর্শ হচ্ছে শ্রেষ্ঠ মতাদর্শ। এর বিপরীতে সবচেয়ে নিকৃষ্ট কাজ হচ্ছে দ্বীন আল ইসলামের মাঝে বিদ'আত বা নতুন বিষয়ের আবিষ্কার আর সংযোজন। এ হল স্পষ্ট পথভ্রষ্টতা যার ভয়াবহ পরিণাম জাহান্নাম!

O Respected Muslim & Muslimah! Allah Subhanahu wa Ta'ala's noble book Al-Qur'an is the greatest truth. Muhammad's creed ﷺ is the best ideology. On the contrary, the worst thing is the discovery and addition of new things, i.e. Bid'a in the Deen al Islam. This is a clear deviation, the terrible result of which is hellfire!

আলহামদুলিল্লাহ, আজকের খুতবায়, আল্লাহর সন্তুষ্টি ও স্মরণে আমরা আমাদের মহান প্রভু আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার সম্মানিত আসমাউল হুসনা, আমাদের বর্ণনার ক্রমানুসারে ৭৬তম এবং ৭৭তম, অর্থাৎ “আল বার – পরম কল্যাণকারী এবং আত্- তাওওয়াব – তাওবা কবুলকারী", ইন শা আল্লাহ এই নাম দুটি নিয়ে সংক্ষিপ্ত তথ্যবহুল আলোচনা করবো। Alhamdulillah, in today's sermon for the good pleasure and in remembrance of Allah we will have a brief yet informative discussion about our Lord, may He Be Glorified and Exalted, in the order of our narration of the revered Asma ul Husna of Allah Subhanahu wa Ta'ala's 76th and 77th names, i.e. "Al Barr-The Benefactor and At Tawwab - The Acceptor of Repentance", in sha Allah.

সুপ্রিয় উপস্থিতি! Dear Audience! ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহ বলেছেন, আল্লাহর নামসমূহের মধ্যে অন্যতম হলো, আল-বার (কল্যাণকারী), আল-ওয়াহহাব (দানশীল), আল-কারীম (দয়ালু) যিনি সমস্ত সৃষ্টিকে তার কল্যাণ, দান ও দয়ায় বেষ্টন করে রাখেন। তিনি উত্তম মাওলা (অভিভাবক), সর্বদা দানশীল এবং প্রশস্ত দানকারী। আল্লাহর আল-বার (কল্যাণকারী) গুণবাচক নামটির প্রভাব তাঁর সমস্ত সৃষ্টির উপর প্রকাশ্য ও অপ্রকাশ্য উভয় ভাবেই প্রযোজ্য। কোন সৃষ্টিই তাঁর ইহসান, দয়া ও দান থেকে সামান্য সময়ের জন্যও মুখাপেক্ষীহীন নয়; বরং সর্বদা তাঁর দানের মুখাপেক্ষী। এ গুণ বাচক নামটি তাঁর ব্যাপক রহমত ও দান প্রমাণ করে যা তিনি সব সৃষ্টিকে তাঁর ইচ্ছা অনুযায়ী দান করে থাকেন। তাঁর দয়া দু'ধরনের। এক প্রকারের দয়া হলো 'আম' তথা সকলের জন্য ব্যাপক। আর আরেক ধরণের দয়া হলো 'খাস' তথা তাঁর নির্দিষ্ট বান্দা ও সৃষ্টির জন্য প্রযোজ্য। Ibn al-Qayyim Rahimahullah said that, among the names of Allah are Al-Barr (the Benefactor/Beneficent), Al-Wahhab (the Greatest Donor), Al-Kareem (the Merciful) who surrounds all creation with His goodness, bounty and mercy. He is the good Mawla (Guardian), always benevolent and generous giver. The effect of Allah's attributive name Al-Barr (The Benefactor/Beneficent) applies to all His creations, both manifest and hidden. No creation is deprived of His grace, and mercy even for a little while; But always waiting for His bounty. This powerful name proves His great mercy and grace which He bestows upon all creatures according to His will. His mercy is of two kinds: One is 'general' i.e universal to all. And another type of mercy is 'exclusive' i.e. applicable to His specific servants and creations.

সুপ্রিয় উপস্থিতি! Dear Audience! ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহ বলেছেন, আত তাওয়াব হলেন যিনি সর্বদা তাওবাকারীর তাওবা কবুল করেন। আল্লাহর কাছে প্রত্যাবর্তনকারীকে তিনি ক্ষমা করেন। অত:এব যারা আল্লাহর কাছে খাঁটি তাওবা করে তিনি তাদের তাওবা কবুল করেন এবং ক্ষমা করে দেন। Ibnul Qayyim Rahimahullah said, At- Tawab is the One who always accepts the repentance of the repentant. He forgives those who return to Allah. Therefore, those who sincerely repent to Allah, He accepts their repentance and forgives them.

My Dear Muslims and Muslimahs! Barr comes from the root Ba-Ra-Ra which has the following classical Arabic connotations: to be devoted, affectionate, gentle to be just and proper, honest, truthful to have regard for the circumstances of another, to be beneficent, to bestow bountiful gifts, to reward for service, recompense to behave courteously, to do good to be benign, gracious, kindly to be pious, virtuous, righteous to be ample, extensive etc. And Tawwab comes from the root Ta-Waw-Ba which has the following classical Arabic connotations: to return, to return to goodness, to repent to be restored, to be rewarded for deeds, to be repeatedly summoned or called etc.


লেখকঃ আবু আমনুন সায়্যিদ।

সম্পূর্ণ লেখা পড়তে "DOWNLOAD PDF" বাট্‌নে এ ক্লিক করুন।